ওয়ার্ডপ্রেসে ভাষা সেট করা

সর্বশেষ আপডেট:

আপনি ওয়ার্ডপ্রেস (WordPress) ইন্সটল করার সময় প্রথমেই ভাষা নির্বাচন করার একটি অপশন পাবেন। সাধারণত “English (United States)” সিলেক্ট অবস্থায় থাকে। এখান থেকে আপনি যে ভাষা নির্বাচন করবেন, তা সাইটের ডিফল্ট (Default) ভাষা হিসেবে ব্যবহৃত হবে। সাইটের ভাষা নির্বাচন খুবই গুরুত্বপূর্ণ। সঠিক ভাষা নির্বাচনের মাধ্যমে সার্চ ইঞ্জিন আপনার সাইটের মূল (Primary) ভাষা সম্পর্কে তথ্য পায় এবং ভাষা সম্পর্কিত সার্ভিসগুলো প্রদান করতে পারে। আবার স্ক্রীন রিডারের জন্যও এটি সহায়ক ভূমিকা পালন করে।

যেমন, priozone.com-এই সাইটে ফাঁকা জায়গায় মাউসের ডান বোতামে ক্লিক করলে একটি মেনু পাবেন। উক্ত মেনু থেকে “View Page Source”-এর উপর ক্লিক করলে নতুন একটি ট্যাব/উইন্ডো খুলবে। আবার কিবোর্ড শর্টকাট Ctrl + U ব্যবহার করেও “Page Soruce” দেখা যায়। “Page Source”-এর প্রথম কয়েক লাইনের মধ্যেই দেখবেন নিচের HTML কোডটি রয়েছে।

<!doctype html>
<html lang="bn-BD">
<head>

এখানে lang=”bn-BD” দ্বারা বাংলাদেশের বাংলা ভাষা বোঝানো হয়েছে। বিস্তারিত জানতে ISO Language Codes এবং ISO Country Codes দেখতে পারেন।

এতো গেলো তত্ত্বকথা। এখন আসা যাক মূল কাজে। তো ওয়ার্ডপ্রেস ইন্সটল করার পর কীভাবে মূল সাইটের ভাষা পরিবর্তন করা যায়?

ওয়ার্ডপ্রেসে মূল সাইটের ভাষা পরিবর্তন:

এখানে মূল সাইট বলতে ওয়ার্ডপ্রেসের Front-End অর্থাৎ ওয়ার্ডপ্রেস ইন্সটলেশনের যে পাতাগুলো যেকেউ দেখতে পারেন তা বোঝানো হয়েছে। যেহেতু ওয়ার্ডপ্রেসে মূল সাইটের বর্তমান (Current) ভাষা ড্যাশবোর্ডের ডিফল্ট ভাষা হিসেবে ব্যবহৃত হয়, তাই ড্যাশবোর্ডের মেনুর টেক্সটের ভাষাও স্থির নয়। তাই বুঝার সুবিধার্থে শুধু ইংরেজি ও বাংলা মেনু দেয়া হয়েছে।

  1. ওয়ার্ডপ্রেসের ড্যাশবোর্ডে যান।
  2. Settings (সেটিংস) মেনু থেকে General (সাধারণ) সাবমেনুতে যান।
  3. Site Language (সাইট-এর ভাষা) হিসেবে “বাংলা” নির্বাচন করুন।
  4. পেজের নিচে/শেষে “Save Chages” (পরিবর্তন সংরক্ষণ কর) বোতামে ক্লিক করুন।
  5. এখন দেখুন আপনার সাইটের ভাষা বাংলা হয়ে গিয়েছে।

ব্যবহারকারীর ড্যাশবোর্ডের ভাষা পরিবর্তন:

ওয়ার্ডপ্রেসে মূল সাইটের ভাষাই স্বাভাবিকভাবে (Default) ড্যাশবোর্ডের ভাষা হিসেবে ব্যবহৃত হয়। এখন কোনো ব্যবহারকারী তার ড্যাশবোর্ডের ভাষা পরিবর্তন করতে চাইলে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে। এখানে ইংরেজি ও বাংলা ভাষার ড্যাশবোর্ড অনুসারে মেনুর টেক্সট দেয়া হয়েছে।

  1. ওয়ার্ডপ্রেসের ড্যাশবোর্ডে যান।
  2. Users (ব্যবহারকারীগণ) মেনু থেকে Your Profile (আপনার প্রোফাইল) সাবমেনুতে যান।
  3. Language (ভাষা) অপশনে আপনার কাঙ্ক্ষিত ভাষাটি নির্বাচন করুন। এখন পর্যন্ত যে ভাষাগুলো আপনার মূল সাইটের ভাষা হিসেবে ব্যবহৃত হয়েছে শুধু সেগুলোই অপশনে দেখতে পাবেন।
  4. পেজের শেষে “Update Profile” (প্রোফাইল হালনাগাদ) বোতামে ক্লিক করুন।
  5. এখন দেখুন আপনার ড্যাশবোর্ডের ভাষা পরিবর্তিত হয়ে গিয়েছে।
শেয়ার, কমেন্ট, মেইল বা প্রিন্ট করুন

Leave a Reply