ওয়ার্ড ডকুমেন্টে ফাইলের নাম ও পাথ যুক্ত করা

সর্বশেষ আপডেট:

অনেক সময় দেখা যায়, মাইক্রোসফট ওয়ার্ডে (Microsoft Word) কোনো কাজ করে প্রিন্ট করার পর দীর্ঘ সময় ফাইলটির সফ্‌ট্ কপির দরকার পড়ে না। এরপর হঠাৎ একদিন সফ্‌ট্ কপির দরকার দেখা দিল। কিন্তু এই দীর্ঘ বিরতিতে সফ্‌ট্ কপিটি কোথায় রেখেছেন তা ভুলে গেছেন। আপনার মাইক্রোসফট ওয়ার্ড ডকুমেন্টে ফাইলের নাম ও ফাইলের পাথ যুক্ত করে এ ধরনের পরিস্থিতি থেকে অনেকটা রেহাই পেতে পারেন।

মাইক্রোসফট ওয়ার্ড ডকুমেন্টে ফাইলের নাম ও ফাইলের পাথ যুক্ত করতে:

  1. ডকুমেন্টের Header/Footer যেখানে ফাইলের নাম ও পাথ যুক্ত করতে চান সেখানে কার্সর পয়েন্টার রাখুন।
  2. Insert > Quick Parts > Fields…-এ ক্লিক করুন। “Field” উইন্ডো Open হবে।
  3. বামপাশের কলাম থেকে Categories হিসেবে Document Information সিলেক্ট করুন। এতে Field Names-এর অধীনে সংশ্লিষ্ট Field গুলো দেখাবে।
  4. FileName সিলেক্ট করুন।
  5. যেহেতু আমরা ফাইলের নামের সাথে এর পাথও যুক্ত করতে চাই, তাই সবার ডানপাশের Field Options কলামে Add path to filename চেকবক্সটি চেক/মার্ক করে দিন।
  6. OK বোতামে ক্লিক করুন।
  7. দেখুন আপনার কার্সরের স্থানে ফাইলের নাম ও পাথ যুক্ত হয়েছে।

নোট:
আপনার ডকুমেন্টটি যদি নতুন ডকুমেন্ট হয়ে থাকে, অর্থাৎ এখনও কোথাও যদি সেভ না করে থাকেন, তাহলে ফাইলের নাম হিসেবে শুধু Document1 দেখাবে। কোনো পাথ দেখাবে না। ডকুমেন্টটি সেভ করার পর, পাথ আপডেট করতে হবে।

ফাইলের পাথ আপডেট করা:

নতুন ফাইল সেভ করার পর, অথবা আগের কোনো ফাইল এক জায়গা (পাথ) থেকে অন্য জায়গায় নিয়ে গেলে ফাইলের পাথ আগেরটিই Show করতে পারে। এক্ষেত্রে ফাইলের পাথ আপডেট করতে হবে।

  1. নতুন (সেভ করা হয়নি) ফাইলের ক্ষেত্রে Document1 লেখার উপর, আর পুরনো ফাইলের ক্ষেত্রে ঐ পুরনো পাথযুক্ত টেক্সটের উপর ক্লিক করুন। এতে টেক্সট/পাথ-টি Highlight হবে।
  2. এবার Highlight হওয়া টেক্সটের উপর মাউসের ডান বোতামে ক্লিক করলে অনেকগুলো অপশন আসবে।
  3. এখন Update Field-এ ক্লিক করলে পাথসহ ডকুমেন্টের নাম আপডেট হবে।
শেয়ার, কমেন্ট, মেইল বা প্রিন্ট করুন

Leave a Reply