উইন্ডোজে ফাইল সিলেক্ট করার পদ্ধতিসমূহ

সর্বশেষ আপডেট:

উইন্ডোজ (Windows) অপারেটিং সিস্টেমে আইটেমসমূহ ড্রাইভ, ফোল্ডার ও ফাইল ইত্যাদি আকারে বিন্যস্ত থাকে। এসব ফোল্ডার আর ফাইলসমূহ কাট, কপি, পেস্ট, রিনেম, ডিলিট ইত্যাদি করার আগে প্রথমে সিলেক্ট করার প্রয়োজন হয়। এগুলো সিলেক্ট করার কয়েকটি পদ্ধতি আছে।

মাউসের সাহায্যে ফাইল সিলেক্ট করা:

মাউসের সাহায্য কোনো কিছু সিলেক্ট করা খুবই সহজ। আর সম্ভবত এসব পদ্ধতিই সবচে’ বেশি ব্যহৃত হয়।

একটি আইটেম সিলেক্ট করা:

  1. কোনো ফোল্ডার বা ফাইলের উপর ক্লিক করলে এটি সিলেক্ট হবে। আর ডাবল ক্লিক করলে এটি খুলবে (Open হবে)।
  2. কোনো ফোল্ডার বা ফাইলের উপর মাউসের ডান বোতামে ক্লিক করলে সেটি সিলেক্ট হওয়ার পাশাপাশি একটি ড্রপডাউন মেনু খুলবে। উক্ত মেনু থেকে প্রয়োজনীয় কাজ করা যাবে। মেনু বন্ধ করতে চাইলে Esc বোতাম চাপতে হবে।

একাধিক আইটেম সিলেক্ট করা:

  1. File Explorer-এর ফাঁকা অংশে মাউসের পয়েন্টার রেখে ড্র্যাগ (Drag) করুন। অর্থাৎ মাউসের বাম বোতাম চেপে রেখে মাউস টানুন/সরান। যতটুকু অংশ কভার করবে, তার মধ্যে যত ফাইল/ফোল্ডার থাকবে সব সিলেক্ট হয়ে যাবে। এখানে উল্লেখ্য যে, Windows 7 ও এর আগের ভার্সনগুলোতে File Explorer-এর নাম ছিলো Windows Explorer.
  2. Ctrl ‘কি’ চেপে রেখে ফোল্ডার/ফাইলসমূহের উপর ক্লিক করার মাধ্যমে একটি একটি করে একাধিক আইটেম সিলেক্ট করা যায়। আবার কোনো সিলেক্টকৃত আইটেম আনসিলেক্ট করতে হলে, Ctrl বোতাম চেপে রেখে উক্ত আইটেমের উপর পুনরায় ক্লিক করতে হবে।

কিবোর্ডের সাহায্যে ফাইল সিলেক্ট করা:

কিবোর্ডের সাহায্যও কোনো কিছু সিলেক্ট করা যায়। কিছু কিছু ক্ষেত্রে এগুলো মাউস দ্বারা সিলেক্ট করা থেকেও বেশি সময় সাশ্রয়ী।

একটি আইটেম সিলেক্ট করা:

  1. অ্যারো কি-সমূহ, অর্থাৎ (উপর), (নিচ), (ডান), (বাম) কি-সমূহ ব্যবহার করে বর্তমানে সিলেক্টকৃত ফাইলের যথাক্রমে উপর, নিচ, ডান ও বামের ফাইলটি সিলেক্ট করা যায়।
  2. Home ‘কি’ চাপলে কোনো ফোল্ডারের সর্বপ্রথম আইটেম সিলেক্ট হবে। আর End ‘কি’ চাপলে কোনো ফোল্ডারের সর্বশেষ আইটেম সিলেক্ট হবে।
  3. PageUp চাপলে এক স্ক্রিন উপরে উঠবে। সেই সাথে সিলেক্টকৃত আইটেমও পরিবর্তিত হবে। তেমনিভাবে PageDown চাপলে এক স্ক্রিন নিচে নামার সাথে সাথে সিলেক্টকৃত আইটেমও পরিবর্তিত হবে। আইটেমের সংখ্যা কম হলে, অর্থাৎ স্ক্রিনে কোনো ফোল্ডারের সব আইটেম প্রদর্শিত থাকলে, PageUp চাপলে সর্বপ্রথম আইটেম সিলেক্ট হবে এবং PageDown চাপলে সর্বশেষ আইটেম সিলেক্ট হবে।

একাধিক আইটেম সিলেক্ট করা:

  1. কোনো ড্রাইভ বা ফোল্ডারের সব কিছু সিলেক্ট করতে কিবোর্ড শর্টকাট Ctrl + A ব্যবহার করা যায়।
  2. Shift কি-এর সাথে অ্যারো কি-সমূহ চাপলে বর্তমান ফাইলসহ উপর, নিচ, ডান ও বামের ফাইলগুলো সিলেক্ট হবে। Shift কি চেপে রেখে অ্যারো কি-সমূহ বারংবার (Repeatedly) চাপতে থাকলে একটি একটি করে একাধিক ফাইল সিলেক্ট করা যাবে।
  3. Ctrl কি চেপে রেখে অ্যারো কি-সমূহের দ্বারা কাঙ্ক্ষিত ফাইলে যান। ফাইলটি হাইলাইট অবস্থায় Spacebar চাপলে ঐ ফাইলটি সিলেক্ট হবে। এভাবে কিবোর্ডের সাহায্যে একটি একটি করে কিছু ফাইল সিলেক্ট ও কিছু ফাইল আনসিলেক্ট করা যাবে।
শেয়ার, কমেন্ট, মেইল বা প্রিন্ট করুন

2 thoughts on “উইন্ডোজে ফাইল সিলেক্ট করার পদ্ধতিসমূহ

Leave a Reply