এসএসসি, এইচএসসি-সহ পাবলিক পরীক্ষার ফলাফল ও মার্কশিট

সর্বশেষ আপডেট:

জেএসসি/জেডিসি, এসএসসি/দাখিল, এইচএসসি/আলিম ইত্যাদি পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশের পর নির্দিষ্ট কিছু ওয়েবসাইটে ঢুকে কিংবা এসএমএস-এর মাধ্যমে উক্ত ফলাফল জানা যায়।

কোনো পরীক্ষার্থীর ফলাফল পেতে নিচের লিংকে গেলে একটি ফরম আসবে। পরীক্ষার ধরন, সাল, বোর্ড, রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর এবং প্রদর্শিত দুটি সংখ্যার যোগফল ইনপুট দিয়ে সাবমিট বোতামে ক্লিক করতে হবে। এরপর ফলাফল দেখা যাবে।
www.educationboardresults.gov.bd/

বিষয়ভিত্তিক নম্বর জানা এবং শুধু রোল নম্বর দিয়ে গ্রেড দেখা:

শুধু রোল নম্বর দিয়ে ফলাফল পেতে নিচের লিংকে যেতে হবে।

eboardresults.com/app/stud/

এরপর পরীক্ষার ধরন, সাল, বোর্ড ইত্যাদি বাছাই করতে হবে। “Result Type” হিসেবে “Individual Result” বাছাই করলে রোল নম্বর, রেজিস্টেশন নম্বর ও সিকিউরিটি কি ফিল্ডগুলো দেখা যাবে। এখন রোল নম্বর ও প্রদর্শিত সিকিউরিটি কি’টি টাইপ করে “Get Result” বোতামে ক্লিক করলে ফলাফল দেখা যাবে।

তবে মনে রাখতে হবে, নম্বরভিত্তিক ফলাফল (যদি থাকে) পেতে, অর্থাৎ কোন্ বিষয়ে কত নম্বর পেয়েছে তা জানতে রেজিস্ট্রেশন নম্বর অবশ্যই লাগবে।

এইচএসসি (HSC), আলিম ও সমমানের পরীক্ষা ২০২০:

বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারীর কারণে ২০২০ সালের এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষা নেয়া সম্ভব হয়নি। তাই শিক্ষার্থীদের বিগত দুটি পরীক্ষার ভিত্তিতে এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয় ৩০ জানুয়ারি ২০২০ তারিখে।

  • মোট পরীক্ষার্থী: ১৩,৬৫,৭৮৯ জন
  • মোট পাশ: ১৩,৬৫,৭৮৯ জন
  • পাশের হার: ১০০%
  • জিপিএ-৫ প্রাপ্ত: ১,৬১,৮০৭ জন

ফল পুনর্নিরীক্ষার আবেদন:

১ জুন থেকে ৭ জুন, ২০২০ পর্যন্ত এসএসসি ও সমমানের ফলাফল পুনর্নিরীক্ষার আবেদন করা যাবে। টেলিটক সিম ব্যবহার করে এসএমএস পাঠানোর মাধ্যমে আবেদন করতে হবে। RSC স্পেস বোর্ডের নামের প্রথম তিন অক্ষর স্পেস রোল নম্বর স্পেস বিষয় কোড লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে ফি বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর (পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর) দেয়া হবে। ফি প্রদানের সম্মতি জানাতে RSC স্পেস YES স্পেস পিন নম্বর স্পেস যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর লিখে ১৬২২২ নম্বরে পুনরায় এসএমএস পাঠাতে হবে।

একই এসএমএসে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। সেক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে ‘কমা’ দিয়ে লিখতে হবে। প্রতি পত্রের জন্য ১২৫ টাকা হারে চার্জ কাটা হবে।

বোর্ডের নামকোড
কুমিল্লা:COM
চট্টগ্রাম:CHI
ঢাকা:DHA
দিনাজপুর:DIN
বরিশাল:BAR
যশোর:JES
রাজশাহী:RAJ
সিলেট:SYL
মাদ্রাসা বোর্ড:MAD
কারিগরি বোর্ড:TEC

এসএসসি (SSC), দাখিল ও সমমানের পরীক্ষা ২০২০:

২০২০ সালের এসএসসি, দাখিল ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশিত হয় ৩১ মে ২০২০ তারিখে।

  • মোট পরীক্ষার্থী: ২০,৪০,০২৮ জন
  • মোট পাশ: ১৬,৯০,৫২৩ জন
  • পাশের হার: ৮২.৮৭%
  • জিপিএ-৫ প্রাপ্ত: ১,৩৫,৮৯৮ জন
শেয়ার, কমেন্ট, মেইল বা প্রিন্ট করুন

Leave a Reply