মাইক্রোসফট ওয়ার্ড সম্পর্কিত টিপ্‌স

সর্বশেষ আপডেট:

নন-ব্রেকিং স্পেস (Nonbreaking Space):

আমরা দুটি শব্দের মাঝখানে স্পেস ব্যবহার করে থাকি। মাইক্রোসফট ওয়ার্ডে (Microsoft Word) টাইপ করার সময় কোনো লাইন যখন দীর্ঘ হতে হতে ডান কিনারা/মার্জিন পর্যন্ত পৌছে যায়, তখন আরো টাইপ করতে থাকলে পরের শব্দগুলো পরবর্তী লাইনে চলে যায়। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে শব্দগুলো একসাথে রাখার দরকার পড়ে।

উদাহরণস্বরূপ ধরা যাক, কোনো লোকের নাম “আব্দুর রহমান”। এখন আমরা যাই টাইপ করিনা কেন “আব্দুর রহমান” যেন সবসময় একসাথে থাকে, অর্থাৎ একটিমত্র শব্দ হিসেবে আচরণ করে। “আব্দুর” এক লাইনে, আর “রহমান” পরবর্তী লাইনে যেন সরে না যায়। এক্ষেত্রে আমরা সাধারণ স্পেস-এর জায়গায় নন-ব্রেকিং স্পেস (Nonbreaking Space) ব্যবহার করতে পারি।

নন-ব্রেকিং স্পেস-এর প্রয়োগ:

  1. যেখানে নন-ব্রেকিং স্পেস যুক্ত করতে চান সেখানে কার্সর পয়েন্টার রাখুন।
  2. INSERT মেনুতে যান।
  3. এখান থেকে Symbol > More Symbols… ক্লিক করুন। Symbol উইন্ডো খুলবে।
  4. Special Characters ট্যাব-এ যান।
  5. Nonbreaking Space সিলেক্ট করে Insert বোতামে ক্লিক করুন।
  6. আপনার কাঙ্ক্ষিত স্থানে নন-ব্রেকিং স্পেস যুক্ত হয়ে যাবে।

আবার, Ctrl + Shift + Space কিবোর্ড শর্টকাটের মাধ্যমে সহজে নন-ব্রেকিং স্পেস যুক্ত করা যায়। যেমন – “আব্দুর রহমান” টাইপ করার ক্ষেত্রে, প্রথমে “আব্দুর” টাইপ করে পরে Ctrl + Shift + Space চেপে “রহমান” টাইপ করলে “আব্দুর রহমান” নামটি সবসময় একলাইনে থাকবে।

নন-ব্রেকিং হাইফেন (Nonbreaking Hyphen):

নন-ব্রেকিং স্পেসের মতো, হাইফেনযুক্ত একাধিক শব্দ একসাথে/একলাইনে রাখতে চাইলে নন-ব্রেকিং হাইফেন (Nonbreaking Hyphen) ব্যবহার করতে হবে। নন-ব্রেকিং স্পেসের মতো INSERT মেনু থেকে এটি প্রয়োগ করা যায়। আবার Ctrl + Shift + _ কিবোর্ড শর্টকাট ব্যবহার করা যায়।

লাইন ব্রেক (Line Break):

সাধারণত Enter বোতামটি চেপে পরবর্তী লাইনে লিখা শুরু করা যায়। কিন্তু এভাবে সত্যিকারভাবে নতুন লাইন তৈরি হয় না, তৈরি হয় প্যারাগ্রাফ। যেমন, Enter চেপে আপনি যতগুলো লাইন তৈরি করবেন সবগুলোতে আলাদা-আলাদাভাবে মার্জিন, এলাইনমেন্ট, ইনডেন্ট ইত্যাদি প্রয়োগ করতে পারবেন। আপনি যদি Home ট্যাবের অধীনে Paragraph সেকশন/গ্রুপের আধীনে প্যারাগ্রাফ আইকনটিতে ক্লিক করে একটিভ করেন, তাহলে দেখবেন যে প্রতিটি প্যারাগ্রাফের শেষে আইকনটি দেখাচ্ছে। যতবার শুধু Enter চাপবেন, ততবার একটি করে আইকন পরবর্তী লাইনে যুক্ত হবে। এর দ্বারা বুঝা যায় যে মাইক্রোসফট ওয়ার্ডে শুধু Enter চাপলে নতুন করে একটি প্যারাগ্রাফ তৈরি হয়।

কিন্তু মাঝে মাঝে নতুন প্যারাগ্রাফ তৈরি না করেই পরবর্তী লাইনে যাওয়ার প্রয়োজন হতে পারে। এক্ষেত্রে লাইন ব্রেক ব্যবহার করতে পারি। লাইন ব্রেকের কিবোর্ড শর্টকাট Shift + Enter

মাইক্রোসফট ওয়ার্ডে শেষের লাইন জাস্টিফাই করা:

কোনো প্যারাগ্রাফ জাস্টিফাই এলাইনমেন্ট করলে দেখা যায় শেষের লাইনটি জাস্টিফাই হয়না। অর্থাৎ শেষের লাইনটির ডানপাশ মার্জিন বরাবর হয় না। শেষের লাইনের ডানপাশ মার্জিন বরাবর আনতে আমরা লাইন ব্রেক ব্যবহার করতে পারি। এক্ষেত্রে শেষের লাইনে সবার ডান পাশে কার্সর রেখে Shift + Enter চাপি। এতে একই প্যারাগ্রাফের অধীনে নতুন একটি লাইন তৈরি হবে। লক্ষ্য করি, আমাদের কাঙ্ক্ষিত লাইনটি জাস্টিফাই হয়ে গিয়েছে। কেননা উক্ত লাইনটি এখন আর শেষ লাইন নয়।

নোট: ওয়ার্ডের অপশন প্যানেলে “Advanced” অপশনের সবার শেষে অবস্থিত “Layout Options”-এর অধীনে “Don’t expand character spaces on a line that ends with SHIFT-RETURN” চেক করা থাকলে এটি কাজ করবে না।

শেয়ার, কমেন্ট, মেইল বা প্রিন্ট করুন

Leave a Reply