অভ্রের ইউনিবিজয় লেআউটের সাথে বিজয় লেআউটের পার্থক্য

সর্বশেষ আপডেট:

অভ্র সফটওয়্যারের মাধ্যমে বাংলায় টাইপ করার জন্যে Avro Easy, Bornona, Munir Optima, National (Jatiya), Probhat ইত্যাদি বিভিন্ন Fixed Keyboard Layout আছে। এছাড়া অভ্রের প্রথম দিকের ভার্সনগুলোতে Unibijoy নামে আরেকটি কিবোর্ড লেআউট ছিলো। বিজয় সফটওয়্যারের নির্মাতা প্রতিষ্ঠান আনন্দ কম্পিউটার্স-এর সাথে আইনি জটিলতার কারণে ৪.২ ভার্সন থেকে ইউনিবিজয় লেআউটটি অভ্রের মূল সফটওয়্যার থেকে বাদ দেয়া হয়। তবে ইন্টারনেটে সার্চ করলে ইউনিবিজয় লেআউটটি পাওয়া যেতে পারে।

আমরা যারা বিজয় লেআউট ব্যবহারে অভ্যস্ত, তারা অভ্রে বাংলা টাইপ করার জন্যে ইউনিবিজয় লেআউটটি, বিজয় লেআউটের বিকল্প হিসেবে ব্যবহার করতে পারি। কেননা বিজয় লেআউটের সাথে ইউনিবিজয় লেআউটের অনেক মিল রয়েছে। অবশ্য নিজের প্রয়োজন অনুসারে লেআউট তৈরি করে নেয়ারও সুযোগ অভ্রে রয়েছে। যাই হোক, ইউনিবিজয় লেআউটে টাইপিংয়ের সুবিধার্থে এখানে ইউনিবিজয় লেআউটের সাথে বিজয় লেআউটের পার্থক্যগুলো তুলে ধরা হলো।

এখানে উল্লেখ্য যে, Caps Lock বন্ধ অবস্থায় কোন্ কোন্ ‘কি’ চাপতে হবে তা এখানে দেখানো হয়েছে। একটি ‘কি’ এর পর আরেকটি ‘কি’ চাপতে হবে বোঝাতে Greater Than (>) চিহ্ন ব্যবহৃত হয়েছে। আর দুটি ‘কি’ একসাথে চাপতে হবে বোঝাতে যোগ চিহ্ন (+) ব্যবহৃত হয়েছে।

বিষয় / চিহ্নবিজয়ে যা চাপতে হয়ইউনিবিজয়ে যা চাপতে হয়
ই-কার (ি),
এ-কার (ে),
ঐ-কার (ৈ)
কোনো বর্ণ বা যুক্তবর্ণের আগে টাইপ করতে হয়কোনো বর্ণ বা যুক্তবর্ণের পরে টাইপ করতে হয়। (নোট ১ দেখুন)
ও-কার (ো),
ঔ-কার (ৌ)
দু্ইবারে টাইপ করতে হয়। আগে এ-কার টাইপ করে, মাঝে বর্ণ / যুক্তবর্ণ টাইপ করে তারপর আ-কার বা ঔ-কার টাইপ করতে হয়।কোনো বর্ণ বা যুক্তবর্ণের পরে একবারে ও-কার বা ঔ-কারের ‘কি’ চাপতে হয়। (নোট ১ দেখুন)
XX অথবা
G > X
QShift + Q
\Shift + 7&
অনুস্বার (ং)Shift + QQ
বিসর্গ (ঃ)Shift + \Shift + 6^
চন্দ্রবিন্দু (ঁ)Shift + 7&Shift + 2@
সংখ্যাসমূহ (০ – ৯)ইউনিকোড মোডে Letter Pad ব্যবহার করে বাংলা সংখ্যা টাইপ করতে হয়। তবে লেআউট ফাইলটি এডিট করে নাম্বার প্যাডেও বাংলা সংখ্যা টাইপ করা যায়।Letter Pad এবং Number Pad দুটোই ব্যবহার করা যায়। (নোট ২ দেখুন)

নোট:

  1. অভ্র সফটওয়্যারের ডিফল্ট সেটিংয়ে এ পার্থক্য পরিলক্ষিত হয়। “Fixed Lyouts”-এর ক্ষেত্রে “Use Full Old Style Typing” সিলেক্ট করা থাকলে বিজয়ের মতো টাইপ করা যাবে।
  2. নাম্বার প্যাড ব্যবহার করে বাংলা সংখ্যা টাইপ করার ক্ষেত্রে Num Lock চালু থাকতে হবে। এবং একইসাথে Caps Lock বন্ধ থাকতে হবে। অন্যথায় Caps Lock ও Num Lock উভয়টি চালু থাকলে, নাম্বার প্যাডে ইংরেজি সংখ্যা আসবে।
শেয়ার, কমেন্ট, মেইল বা প্রিন্ট করুন

Leave a Reply