অ্যান্ড্রয়েড মোবাইলে শুধু 4G অথবা শুধু 3G নেটওয়ার্ক চালু রাখা

সর্বশেষ আপডেট:

বিভিন্ন কারণে 4G/3G/2G নেটওয়ার্ক গুলোর মধ্যে কেবল একটি চালু রাখার প্রয়োজন হতে পারে। কিন্তু সচরাচর ব্যবহৃত অ্যান্ড্রয়েড সেটগুলোর ইউজার ইন্টারফেসে সাধারণত শুধু 4G নেটওয়ার্ক সিলেক্ট করার অপশন দেয়া থাকে না। আবার কোনো কোনো ডিভাইসে শুধু 3G নেটওয়ার্কও সিলেক্ট করা যায় না।

কেবল একটি নেটওয়ার্ক কখন ও কেনো চালু রাখতে হয়:

অনেক জায়গায়, বিশেষ করে গ্রামে 4G ও 3G নেটওয়ার্কের সিগন্যাল তেমন ভালো থাকে না। ফলে সিগন্যাল 4G, 3G, 2G ইত্যাদিতে ওঠানামা (fluctuate) করতে থাকে। সাধারণত 4G-তে ইন্টারনেটের যে গতি, 3G কিংবা 2G-তে সে গতি থাকে না। এতে করে মোবাইলে একটানা ইন্টারনেট ব্যবহারসহ বিভিন্ন কাজ বিঘ্নিত হয়। কেবল একটি নেটওয়ার্ক (4G) সেট করে দিয়ে এ সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া যেতে পারে।

তবে এক্ষেত্রে একটি বিষয় মাথায় রাখতে হবে। আর তা হলো, শুধু 4G নেটওয়ার্ক সিলেক্ট করা থাকলে, অর্থাৎ 4G LTE only মোডে ভয়েস কল এবং মেসেজ সার্ভিস (SMS) কাজ করে না। এছাড়া USSD কোডও (যেমন *121#) চালানো যায় না। এই মোডে শুধু উচ্চগতির ইন্টারনেট ব্যবহার করা যায়।

কেবল একটি নেটওয়ার্ক সিলেক্ট করা:

প্রথমেই আমাদের দেখতে হবে, সেটিংস-এ কেবল 4G কিংবা কেবল 3G নেটওয়ার্ক সিলেক্ট করার অপশন আছে কিনা। এজন্য নিচের ধাপগুলো অনুসরণ করতে পারি। মোবাইল সেটের ব্র্যান্ড ও মডেলের উপর নির্ভর করে মেনুর নাম ও ধাপ কিছুটা পরিবর্তিত হতে পারে।

  1. সেটিংস মেনুতে যাই।
  2. Wireless and Networks কিংবা Network & internet এ যাই।
  3. Mobile networks এ যাই।
  4. Advanced অপশনগুলো শো (show) করি।
  5. Preferred network type-এর অধীনে পছন্দের নেটওয়ার্ক মোড (4G, 3G, 2G) সিলেক্ট করি।
  6. সেটিংস থেকে বের হয়ে আসি।

উক্ত মেনুতে শুধু 4G কিংবা শুধু 3G সিলেক্ট করার অপশন থাকলে তো ভালো। আর তা না থাকলে নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

  1. *#*#4636#*#*, *#*#2846579#*#*, ##626* বা ##786# – এর মধ্যে যেটি আপনার ডিভাইসে কাজ করে সেটি ডায়াল করতে হবে। এতে করে একটি নতুন উইন্ডো চালু হবে।
  2. Phone information এ যাই।
  3. Set Preferred Network Type-এ LTE only (শুধু 4G) কিংবা WCDMA only (শুধু 3G) সিলেক্ট করি।

এছাড়া বিভিন্ন অ্যাপ ব্যবহার করেও শুধু 4G বা শুধু 3G নেটওয়ার্ক সেট করা যায়।

শেয়ার, কমেন্ট, মেইল বা প্রিন্ট করুন

Leave a Reply